রেদোয়ান মাসুদের কয়েকটি কবিতা

নীরবেই কাঁদব
___ রেদোয়ান মাসুদ

আমি নীরবেই কাঁদব
নীরবেই হাসব,
কখনও বলব না আর
আমার কান্না পাচ্ছে দেখে যাও একবার ।
.
আমি নীরবেই জ্বলব
নীরবেই মরব
কখন বলব না আর
মরার বেলা এই তৃষ্ণার্ত ঠোটে একফোটা জল দাও একবার।
.
আমি নীরবেই সইব
নীরবেই দেখব
কখনও বলব না আর
পোড়া হৃদয়খানি দেখে যাও একবার ।
.
আমি নীরবেই ভালবাসব
নীরবেই হৃদয়ে রাখব
কখনও বলব না আর
কত ভালভালবাসি তোমায় চেয়ে দেখ একবার ।
.
আমি নীরবেই ভাবব
নীরবেই কাছে রাখব
কখনও বলব না আর
একবার কাছে এসে দেখে যাও মুখটি আমার ।
.
আমি নীরবেই অদৃশ্য হব
নীরবেই চলে যাব  
কখনও বলব না আর
চির তরে চলে যাচ্ছি বিদায় দাও এবার ।
.......................

ভালবাসি
__ রেদোয়ান মাসুদ

শুধু একটি বার বল ভালবাসি
তোমাকে আর কোনদিন ভালবাসতে হবে না।
মরুভূমির তপ্ত বালিতেও পা দিতে হবে না।  
আমার জন্য তোমকে নিশি রাতে পা ভিজাতে হবে না।
আকাশ বাতাস শুনুক তোমার প্রতিধ্বনি।
সবাই জানুক কেউ আমাকে ভালবেসেছিল।
আমার হৃদয়ের ডাকে কেউ সাড়া দিয়েছিলো।
শুধু এতটুকুই আমি চাই, এর চেয়ে বেশি চাই না।
কাছে আস বা না আস, তাতে আমার কোন আপত্তি নেই।
হৃদয়কে না হয় একটি বার হলেও সান্তনা দিতে পারব
কেউতো অন্তত একটি বার হলেও প্রাণের ছোয়া দিয়েছিল।
কয়েক সেকেন্ড এর জন্য হলেও শুকিয়ে যাওয়া নদীতে
আবার ঝড়ের বেগে অশ্রুর বন্যা বয়েছিল।
শুধু এতটুকুই আমি চাই, এর চেয়ে বেশি চাই না।
এর জন্য তুমি কি চাও?
হয়তোবা আমি তোমাকে আকাশের চাঁদটি এনে দিতে পারবোনা
পূর্ব দিকে উঠা সূর্যটিকেও হাতে তুলে দিতে পারবোনা।
কিন্তু পারবো তোমার জন্য আমি রজনীর পর রজনী জেগে থাকতে
পারবো আজীবন তোমার জন্য অপেক্ষা করতে।
হয়তো আমার এই শুন্য হৃদয়ে এক সময় কেউ স্থান করে নিবে
কিন্তু তুমিতো আর আমার হলে না।
কি হবে ভরে এই শুন্য হৃদয় ?
আমি তো চাইনি অন্য কেউ এসে আমার হৃদয়ে গোলাপ ফুটাক
পোড়া মন আবার সতেজ হয়ে উঠুক।
আমি চেয়েছি শুধু তোমার মুখ থেকে একটি বার হলেও
প্রতিধ্বনি হয়ে বেজে উঠুক একটি শব্দ ভালবাসি
শুধু এতটুকুই আমি চাই, এর চেয়ে বেশি চাই না।
.................. 

যদি কখনও হারিয়ে যাই
____ রেদোয়ান মাসুদ

যদি কখনও হারিয়ে যাই না ফেরার দেশে,
আমার কথা কখনও কি পড়বে তোমার মনে

যদি কখনও খবর পাও আমার চলে যাওয়ার কথা,
হৃদয়ে জাগবে কি তোমার একটুখানি ব্যাথা?
চলে গেলে দিও বিদায় হাসি ভরা মুখে,
আমার জন্য এক ফোটা জল ফেলোনা ঐ চোখে

আকাশের দিকে তাকিয়ে বলবে, লক্ষ তারার মাঝে,
এত তাঁরার মাঝে একটি তাঁরার খবর কেউ কি কখনও রাখে?
......................

সময়ের ব্যবধান
__ রেদোয়ান মাসুদ

সময়ের সাথে মানুষ বদলায়
বসন্তে যেমন ডালে ডালে,
গাছে গাছে নতুন পাতা গজায়
মানুষ বদলে মনে মনে।
গাছ পুরানো পাতা হারায়
সাজে নতুন সাজে,
কিছু মানুষ এভাবেই বদলায়
শুধু নতুনত্ব খুজে।
কাউকে ডুবায় শত হতাশায়
সকল মায়া ছেড়ে,
গাছ সাঁজে নতুন আশায়
একেই মানুষকে নতুন কিছু দিতে।
ডাল থাকে ডালের জায়গায়
পাতা শুকিয়ে মরে,
মানুষের থাকে শূন্য দেহ  
হৃদয় শুকিয়ে মরে। 
...................... 
শুঁকনো হৃদয়
___ রেদোয়ান মাসুদ

নিজেকে আজ বড় অসহায় মনে হচ্ছে
আজ যেন কিসের অভাব
হৃদয়ে নাড়াচাড়া দিয়ে উঠেছে।
কিছুই ভাল লাগছেনা
না কোকিলের সূর,  
না সেই মন ভুলানো উত্তাল হাওয়া,
জানালার দিকে তাকিয়ে তাই
আকাশের দিকে মুখ ফিরিয়ে আছি।
কই আকাশে তো আজ সূর্যের দেখা নেই?
দূর থেকে গর্জন শুনছি মেঘের
চারিদিকে তাহলে মেঘেই ঘিরে রেখেছে।
যদি একটু আলো দেখতে পেতাম
মনটা না হয় একটু শান্তি পেত।
এইতো সন্ধ্যা গড়িয়ে রাত্রি নেমে আসছে
বাগানে হাসনা হেনার গন্ধ
নাকটি যেন বন্ধ হয়ে যাচ্ছে।
যে গন্ধ এক সময় আমার হৃদয়ে
ভালবাসার ছোয়া লাগিয়ে যেত
কিন্তু আজ বিরক্তিকর মাছের কাটা
যেন গলা আটকে রেখেছে।
পৃথিবীটা আজ সরু হয়ে আসছে
দম বন্ধ হওয়ার উপক্রম।
বাইরে দূর্বা ঘাসের উপর
শিশিরের বিন্দু পড়তে শুরু করেছে।
যে শিশিরের ছোঁয়ায়
আমার শরীরে শিহরন জাগত
জীবনে যেন নতুন অধ্যায় সূচীত হতো।
কিন্তু আজ আর সেই শিশির বিন্দুতে
পা রাখতে ইচ্ছে করছে না।
কার ভাললাগে একা একা
সেই অন্ধকারে শিশিরে পা ভিজাতে?
পা কর্দমাক্ত হয়ে যদি পিছলে পরে যাই
কে আমাকে হাত ধরে উঠিয়ে দিবে?
যে হাতের স্পর্শে আমি হারিয়ে যেতাম
কোন এক স্বর্গপুরে।  
আজ আর কিছুই ভাল লাগছেনা
পড়ার টেবিলেও মন বসছে না।
ডায়রির পাতা খুলে
কিছু লিখতে হাত বাড়ালাম
কিন্তু কলম আর চলছে না।
হাত কাপছে, পা কাপছে
চোখ দুটি লাল হয়ে গেছে,
আর একটু হলেই অঝোর ধারায়
বৃষ্টি নাম্বে হৃদয়ের আকাশে।
জানালা দিয়ে হঠাৎ চোখ পড়ল আকাশের দিকে
কি যেন মিটি মিটি করে জলছে,
হয়তো মেঘের ফাকে চাঁদ উকি দিচ্ছে পৃথিবীর দিকে।
হৃদয়ে প্রশান্তির ছোঁয়া
আধো আলো, আধো ছায়ার মত
ফিরে আসতে শুরু করেছে
নতুন কোন আশার আলো।
কিন্তু সবই স্বপ্ন
যে স্বপ্নই বাঁচিয়ে রেখেছে আমায়।
হয়তো সে স্বপ্ন আস্তে আস্তে বিলীন হয়ে যাবে
হৃদয়ের রক্ত ক্ষরণে। 
তবুও স্বপ্ন নিয়েই তাকিয়ে আছি
আকাশের দিকে। 
কখন চাঁদের দেখা মিলবে ঐ দূর আকাশে
আর মেঘগুলো সব ঝরে পরে
ভিজিয়ে যায় আমার সেই শুকনো হৃদয়টাকে।
................................

হারিয়ে গেছে সে
___ রেদোয়ান মাসুদ

হারিয়ে গেছে সে কোন এক মেঘলা দিনে
বৃষ্টির সাথে ঝড়ো হাওয়া হয়ে
রোদ্রের সাথে কোন এক ভোরবেলায় কুয়াশা হয়ে
কোন এক শেষ বিকেলে গোধূলি লগনে।  

হারিয়ে গেছে সে কোন এক অমাবস্যার রাতে
ভয়ংকর কালো অন্ধকার হয়ে  
ঘন কালো মেঘের আড়ালে কোন এক বর্ষা কালে
কোন এক অচেনা নদীর স্রোতের সাথে।

হারিয়ে গেছে সে কোন এক প্রাচীন যুগে
হারিয়ে যাওয়া সভ্যতা হয়ে 
মহাকালের সাথে কোন এক ভয়ানক দিনে
গন্তব্যহীন কোন এক পথের সাথে।  

হারিয়ে গেছে সে কোন এক জ্যোৎস্না রাতে
কারো হৃদয়ে আলোকিত করে
সঙ্গী হয়ে কোন এক অদ্ভুত মহামানবের সাথে  

কোন এক অভাগাকে অন্ধকারে ফেলে।

..............................
না হয় যদি দেখা
__ রেদোয়ান মাসুদ
দেখা যদি না হয় কোনদিন, হোক তাতে কি?
ভুল যদি হয়ে থাকে , তবুও তো ভালোবেসেছি ... 
ভালোবেসে মরুভূমিতে ফুল ফুটিয়েছি।
ফুল তো ফুটে ঝরে যাওয়ার জন্যেই, ঝরুক না একটু
বুকের মাঝে না হয় একটু স্মৃতি থেকে যাক
চোখের জলে না হয় একটি ঝর্ণা হয়ে থাক,
যে স্মৃতি নিয়ে বেঁচে থাকতে পারি তোমার হৃদয়ে।
হয়তো একদিন সকল স্মৃতি বিলীন হয়ে যাবে
মহাপ্রলয়ের হার না মানা আঘাতে 
আর সেদিন আমি অপেক্ষায় থাকবো
তোমার জন্য, এপার থেকে ওপারে।  
........................... 
কষ্টগুলো আমারি থাক
___ রেদোয়ান মাসুদ

আমার কষ্টগুলো আমারি থাক
বৃষ্টিগুলো আমার চোখ দিয়েই ঝরুক
ঝর্ণার জলগুলো শুধু আমার হৃদয় দিয়েই বের হোক
সকল জল মিলে ঢেউ উঠলে আমার মনেই উঠুক
আর সেই ঢেউয়ে ভেসে গেলে আমিই যাই।
এ কষ্টের জীবনে অন্যকে জড়িয়ে কি লাভ?
চোখ দিয়ে ঝরা জলের মূল্য যে কত
তা হয়তোবা কোনদিন কল্পনাও করতে পারবেনা  
তাই আমিও চাইনা এ নিয়ে ভেবে কারো মাথার উপর
আবার পুরো আকাশটা ভেঙ্গে পড়ুক,  
মেঘে ঢেকে চোখ দুটি অন্ধ হোক।
.
সুখের নরম ছোঁয়ায় তোমার হৃদয়ে আবেগের ঝর্ণা বহুক
মুখে চাঁদের হাসিতে চারিদিকে আলোকিত হোক
আমি সব সময় তোমার হৃদয়ে আনন্দের বন্যা দেখতে চাই
যা ছড়িয়ে তোমার পুরো শরীরে ভালবাসার ছোঁয়া লাগুক
পাখিদের গানে গানে মনটা আনন্দে ভরে উঠুক
হাসনাহেনার গন্ধে তোমার চারিপাশ শুভাসিত হোক
জ্যোৎস্না রাতের আলোতে চোখ দু'টি পুলকিত হোক।
.
আর দুনিয়ার যত হতাশা এসে আমাকে জাপটে ধরুক
নষ্ট লোকের মস্ত অপবাদ আমার উপরই লাগুক
রাস্তার যত আবর্জনা এসে আমার শরীরে লাগুক  
আমি চাইনা এ আবরণ আমাকে ছাড়িয়ে অন্য কারো শরীরে
স্পর্শ করুক, ব্যাকটেরিয়া লেগে পচন ধরুক,
গোধূলি লগণের আন্ধকারের আবহন চোখে পড়ুক।
.
রংধনুর সাত রঙে তোমার হৃদয়ে ভালবাসার রঙ লাগুক
তবুও তুমি সুখেই থাক, সুখ নিয়েই ভাব  
কখনও কষ্টে জর্জরিত এই নষ্ট মনে হানা দিও না।
আমার কষ্টগুলো আমারি থাক
বৃষ্টিগুলো সব আমার চোখ দিয়েই ঝরুক
ঝর্ণার জলগুলো আমার হৃদয় দিয়েই বের হোক
তবুও তোমার হৃদয়ে বিন্দুমাত্র কালো ছায়া স্পর্শ না করুক।
.....................
আমি কাদতেই এসেছি
____রেদোয়ান মাসুদ

ভালোবাসি বলেই তো কাঁদাও
আমি কাদতেই এসেছি।
হাসতে আসিনি।
দেখি কতটুকু পার কাঁদাতে
আমি কাঁদতে বড় ভালোবাসি
তা যদি হয় তোমার জন্য
ভালোই হলো!
দিতে থাকো আঘাত
তোমার দেয়া প্রতিটা আঘাতই
আমার হৃদয়ের মাঝে নতুন পরশ
যেন ভোরবেলা শিশিরের ছোঁয়া।
আমি নরক থেকেই এসেছি
তাই আমাকে যন্ত্রণার ভয় দেখিয়ে
কোন লাভ নেই।
চোখের জল যত খুশি ঝরুক
প্রতি ফোটা জল থেকে যদি
একটি নদী হয়
আর নদী থেকে যদি সাগর হয়
হোক, তাতে কি?
যদি ভুল করে কোনদিন
আমার এই সাগরে চলে আস
ভয় পেয় না সেদিন
আমি তোমাকে ফিরিয়ে দিব না
তোমার চোখে এক ফোটা জলও
ঝরতে দিব না।
শুধু ভালোবাসার আলিঙ্গনে
তোমাকে নিয়ে ফিরব সেই
হারানো দিনে ।
..........................
আমি আজ ক্লান্ত
___ রেদোয়ান মাসুদ

চারিদিকে শুধু কষ্ট আর কষ্ট
আমি আর পারছিনা
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।
হাজার ফুলের গন্ধ
চাঁদের সেই হাসি মাখা মুখ
কিছুই যেন আজ
আমাকে করতে পারছেনা শান্ত
কারন আমি আর পারছি না
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।
ভোরবেলা পাখিদের গান
নিশি রাতে বাঁশিওয়ালার সেই তান
ভাটির টানে মাঝিদের গান
সবই যেন আজ বন্ধ
গাছের পাতায় নেই কোন নাড়া
নদীতে নেই সেই কলকল শব্দ
সবই যেন আজ স্তব্দ
কারন আমি আর পারছিনা
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।
আকাশে মেঘের ভার
বাতাসে ঝড়ের শব্দ
সাগরে উঠেছে ঢেউ
হৃদয়ের ডাকে সাড়া দিচ্ছে না কেউ
আমি এখন কি করে হব শান্ত
কারন আমি আর পারছিনা
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।
বিকেল বেলা মাঠের ধারে
সহপাঠীদের উল্লাস
বৃষ্টি ভেজা সবুজ ঘাসে
কাক শালিকের পাখা মেলে বিচরণ
সন্ধার আগে পশ্চিম আকাশে
গোধূলি লগন
উঠানে বসে গায়ের বধূদের
উকুন মারা, আর খেক শিয়ালের গল্প
সবই যেন আজ একেবারে বন্ধ
কারন আমি আর পারছিনা
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।
সবাই বলে আর একটু ধৈর্য ধর
আর একটু অপেক্ষা কর
এক সময় হবেই হবে তুমি শান্ত।
যেদিন মাথার উপর আকাশ ভেঙ্গে পরবে
যেদিন পায়ের উপর উল্কা পিন্ড পরবে
আমি সেদিন ঠিকই হব শান্ত
আর সেদিনই কেটে যাবে আমার
জীবনের সকল ভারাক্রান্ত
কারন আমি আর পারছিনা
কষ্টের ভারে আমি আজ ক্লান্ত।।
............................
 চোখে এখন আর জল আসেনা
______ রেদোয়ান মাসুদ  

চোখে এখন আর জল আসেনা
কত কাদি, কত একা বসে থাকি
কিন্তু কান্নার আর শেষ হয় না
কাঁদতে কাঁদতে শেষ হয়ে গেছে জলের রাশি
তাইতো এখন আর রোমাল দিয়ে চোখ মুছতে হয় না।।

তোমাকে হারানোর কথা এখন আর মনে করতে হয় না
চোখের সামনে সবসময়ই ভাসে তোমার ছবি
যে ছবি এখন আর রং তুলি দিয়ে আকতে হয় না
হৃদয়ের ঝরানো সে রক্ত দিয়ে আকা
তাই শুধু শুধু এখন আর কাগজ তুলি নিয়ে বসে থাকতে হয় না।।

গাছের ডালে এখন আর পাখি ডাকে না
পৌষ মাসেও পাতার ডগায় নিশি জমে না
নদীর বুকে এখন মরুভূমি বাসা বেধেছে
যা তোমার সাথে এখন বন্ধুত্বের হাত বাড়িয়েছে
তাইতো নদীর সেই কলকল সূর এখন আর কানে আসেনা।।

শত চেষ্টার পরেও এখন আর গান শুনতে পারি না।
কারন বনের পাখি এখন আর গান গায় না
ফুলের বাগানেও এখন আর গন্ধ পাই না
ভোমরাও নাকি তাই এখন আর ফুলের বাগানে আসে না
তাইতো নাক কান এখন আর খোলা রাখতে হয় না।।

সাগরে নাকি এখন অনেক ঢেউ ওঠে
কিন্তু সেই ঢেউ এখন আর হৃদয়ে দোলা দেয় না
কারন আকাশে এখন অনেক মেঘ জমে আছে
আর সেই মেঘ পৃথিবীটাকে অন্ধকার করে রেখেছে
তাইতো হৃদয়ে এখন আর বৃষ্টির ছোয়া লাগে না।।


চোখের পাতা এখন আর বুজাতে হয় না
সারাক্ষন চেয়ে থাকে
এখন আর বার বার বলতে হয় না
আর একটু জেগে থাক, একটু পরে ঘুমাও
এভাবেই জেগে থাকি।।

কারো সামনে এখন আর কান্না লুকাতে হয় না
ভিতরে কষ্ট থাকলেও বাইরে দেখা যায় না
কি হয়েছে তোর? এ প্রশ্নের উত্তর দিতে হয় না
কারন, চোখে এখন আর জল আসেনা
তাইতো রোমাল দিয়ে এখন আর চোখ মুছতে হয় না।।
........................ 
আরও পড়ুন রেদোয়ান মাসুদ এর বাণী  

Comments

Popular posts from this blog

রেদোয়ান মাসুদ এর ৫০ টি উক্তি

বিরহের ৫০ টি বাণী